কল্পবিজ্ঞান প্রবন্ধ সংগ্রহ

কল্পবিশ্ব পত্রিকা আর পাবলিকেশনের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলা কল্পবিজ্ঞান আবার ঘুরে দাঁড়িয়েছে। পত্র পত্রিকায় ও নতুন প্রকাশকরাও সাহস করে কল্পবিজ্ঞানের সঙ্কলন ছাপতে পারছেন। ইংরেজিতে দেশে বিদেশে গবেষণা চলছে বাংলা কল্পবিজ্ঞান নিয়ে। কল্পবিশ্বের সম্পাদক মণ্ডলী ডাক পাচ্ছেন বিভিন্ন পত্রিকা আর কনফারেন্সে লেখা ও বক্তৃতার জন্যে। বাংলায় কল্পবিজ্ঞান নিয়ে গবেষণায় উৎসাহীর সংখ্যা বাড়ছে। স্নাতক স্তরেও সাহিত্যের মধ্যে পড়ানো হচ্ছে কল্পবিজ্ঞান। রেফারেন্সের জন্যে নিত্যনতুন অনুরোধ আসছে কল্পবিশ্বের দপ্তরে।

কিন্তু বাংলায় কল্পবিজ্ঞান নিয়ে বা তার ইতিহাস নিয়ে প্রামাণ্য কাজ বড়ই কম। যা সামান্য কিছু বইপত্র আছে তা গবেষণার থেকে বেশির ভাগটাই অন্যের কথার উপর ভর করে লেখা। এর মধ্যে উজ্জ্বল ব্যতিক্রম ছিল শ্রদ্ধেয় অনীশ দেবের ধারাবাহিকটি।

কল্পবিশ্বে গত ছয় বছরে দুই সম্পাদক দীপ ঘোষ ও সন্তু বাগ লিখেছেন কল্পবিজ্ঞানের অনেকগুলি প্রবন্ধ। প্রথম বাংলা কল্পবিজ্ঞান, অদ্রীশ বর্ধন, বাংলায় যন্ত্রমানব, সিদ্ধার্থ ঘোষ, হুগো পুরস্কারের বিতর্ক থেকে অনুবাদে কল্পবিজ্ঞান – এরকমই হরেক কল্পবিজ্ঞান বিষয়ে তাঁদের লেখা প্রবন্ধ ছাপা হয়েছে বহু পত্রপত্রিকাতেও। সেই সমস্ত লেখা একসাথে করে প্রকাশ পেতে চলেছে এই নতুন প্রবন্ধ সঙ্কলনে। আমাদের বিশ্বাস শুধু সাহিত্যের ছাত্র ও গবেষক নয়, যেকোনো কল্পবিজ্ঞান প্রেমীর কাছে অবশ্যপাঠ্য হয়ে উঠবে এই বইটি।

প্রচ্ছদ – উজ্জ্বল ঘোষ

নিতঙ্ক - অদ্রীশ বর্ধন

January 28, 2023